২০১৯ এ বিজ্ঞানের স্মরণীয় ঘটনাগুলি

২০১৯ সালে সাইন্স এ কি কি ঘটলো তা আমাদের জানা উচিৎ!..

এর জন্য ২ ক্যাটাগরি করা যাক

১. মানুষের এর মাইলফলক

২. মানুষ দ্বারা ক্ষতি সাধন

তো এগুলোর ১ম টি থাকবে এই পোস্টে!.

১.মানুষের মাইল ফলক :

জানুয়ারি : The new horizons space probe(যেটি একটি স্পেস ক্রাফট সেটি উড়ে চলছে পৃথিবীর থেকে সোলার সিস্টেম এর বাইরের দিকে) সেটি The kuiper belt এর পাশ দিয়ে উড়ে চলছে যেটি অন্য কোনো সোলার সিস্টেম এর বাইরের কোনো অংশ।

২.কৃষি বিজ্ঞানীদের গবেষণায় তারা সফল ভাবে ফসল কে ৪০% দ্রুততম সময়ে ফলাতে সামর্থ্য অর্জন করেছেন ল্যাবরেটরির বাইরে Photorespiatory এর shortcut বের করে।

৩.পৃথিবীর সর্বপ্রথম ১ টিবি এসডি কার্ড বা ম্যামরি কার্ড তৈরীর ঘোষণা দেয় lexar নামের চাইনিজ ম্যামরিকার্ড বানানো কোম্পানি।

৪. পাশাপাশি IBM ঘোষণা দেয় IBM Q system One এর যেটি সর্বপ্রথম কোয়ান্টাম কম্পিউটার এর কমার্সিয়ালি বাজার যাত হওয়া।

ফেব্রুয়ারী :

১. মেডিকেল সাইন্টিস্ট রা ঘোষণা করেছেন ফটোসিন্থেসাইজড মলিকিউল যা কি না ক্যান্সারের কোষ কে ধংস করতে সক্ষম । যেটি কিনা তৈরি হবে এলবুমিন এর সাথে ইরিডিয়াম এর সংযুক্তির মাধ্যমে।।

২. ১ টিবি মাইক্রো এসডি কার্ড তৈরীর ঘোষনা দেয় মাইক্রোন নামের আমারিকার কম্পিউটার স্টোরেজ নির্মাতা কোম্পানি।

মার্চ

১. স্পেসএক্স ড্রাগন, মহাকাশযানের নতুন সংস্করণটি আমেরিকান নভোচারীদের মহাকাশে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে, আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের সাথে সফল স্বয়ংক্রিয় ডকিং করে। এর বিশেষত্ত্ব হল এটিস্বয়ংক্রিয় ডকিং করতে সক্ষম কোনো রকম মানুষের সাহায্য ছাড়া। এটি কয়েক দিন পর আবার পৃথিবীতে ফিরে আসে। যদিও এটি একটি ডেমু ফ্লাইট ছিল ভেতরে কেউ ছিল না. 🤣🤣🤣

২ .জাপানি ও রাশিয়ান বিজ্ঞানীদের একটি দল জানিয়েছে যে ইদুরের কোষে woolly mammoth এর কোষ প্রতিস্থাপন করার সময় উল্লি ম্যামথের কোষের নিউক্লিয়াই জৈবিক ক্রিয়াকলাপ দেখায়। যারা ICE AGE মুভি দেখেছেন তারা চিনবেন এই ম্যামাথ কে সহজেই ।

এপ্রিল

১. বিজ্ঞানীরা মঙ্গল গ্রহে মিথেনের উপস্থিতি নিশ্চিত করে রিপোর্ট করেন এবং নির্ধারণ করেছেন যে মিথেনের উত্স সম্ভবত গ্যাল ক্র্যাটারের প্রায় 300 মাইল পূর্বে একটি বরফের শীট নিচ।

২. ইভেন্ট হরিজন টেলিস্কোপ প্রকল্পের বিজ্ঞানীরা ব্ল্যাকহোলের প্রথম চিত্র তৈরি করার ঘোষণা করেছেন, যা এম 8787 গ্যালাক্সির কেন্দ্রস্থলে ৫ মিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত ।

যা মানব ইতাহাসে বড় মাইলফলক এবং যার ফলে বিজ্ঞানী আইন্সটাইন এর দেয়া তথ্যের প্রমান পাওয়া যায় ।

মে

১. মার্কিন গবেষকদের গবেষণায় দেখা গেছে যে এটিডিসির জিন ধংসের মাধ্যমে ইঁদুরের অগ্ন্যাশয়ে ক্যান্সারের বৃদ্ধি রোধ করতে পা্রা যায়।

২. ১৭ বছরের ব্রিটিশ কিশোর, ইসাবেল হোল্ডওয়ের, drug-resistant infection চিকিত্সার জন্য genetically modified phage therapy ব্যাবহার করা হয় , সে পৃথিবীতে এই চিকিতসা প্রাপ্ত প্রথম রোগী ।

৩.ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একবারে এক সপ্তাহে্র জন্য 40 ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ভ্যাকসিন সংরক্ষণের একটি নতুন এবং আরও কার্যকর পদ্ধতির আবিষ্কারের কথা জানিয়েছেন।

জুন

১. কলোরাডো বোল্ডার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বিভিন্ন পরিবেশ-বান্ধব প্লাস্টিক এবং জ্বালানী তৈরি করতে বায়ুতে থাকা কার্বন ডাই অক্সাইড এবং নাইট্রোজেন ব্যবহার করে এমন “ন্যানোবিও-হাইব্রিড” জীবকে ব্যবহার করেছেন ।

২. ল্যাঙ্কাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি নতুন বৈদ্যুতি্ক মেমরি ডিভাইস বর্ণনা করেছেন যা কয়েকগুণ কম শক্তি ব্যবহার করে ডেটা রেকর্ডিং বা মুছে ফেলার সময় ।

৩.স্পেসএক্স , এসটিপি -২ মিশনের মাধ্যমে তৃতীয়বারের জন্য ফ্যালকন হেভি সফলভাবে চালু করেছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্র সরকার চুক্তিবদ্ধ প্রথম ফ্যালকন হেভি মিশন।

জুলাই

১.ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) তার দ্বিতীয় চন্দ্র অভিজান মিশন চন্দ্রায়ণ -২ চালু করে, যার মধ্যে একটি অরবিটার , Vikram (ল্যান্ডার )এবং Pragyan (রোভার) ছিল। যেগুলো ভারতীয় বিজ্ঞানীরা বানান নিজেদের দেশে ।

আগস্ট

১.বিজ্ঞানীরা জানিয়েছেন যে ২০১৬ সালের ইজরাইলের লুনার ল্যানার ল্যান্ডার এ ব্যার্থ ল্যান্ডীং এ হয়তো এতে থাকা ক্যাপ্সুল রক্ষা পায় । যার ভেতর ছিল tardigrade নামের জলজ জীব বা পোকা ,যা জল ভাল্লুক বা শ্যাওলা পিগলেট হিসাবে পরিচিত।

২. বাফেলো বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলীরা বিদ্যুত ব্যবহার ছাড়া 11 ডিগ্রি সেন্টিগ্রেড (20 ডিগ্রি ফারেনহাইট) পর্যন্ত বাড়ির বিভিন্ন অংশ শীতল করতে সক্ষম, এমন একটি নতুন ডিভাইস বানাতে সক্ষম হয়েছেন ।

৩ অস্ট্রিয়ান এবং চীনা বিজ্ঞানীরা ত্রি-মাত্রিক কোয়ান্টাম স্টেট বা “qutrits” এর টেলিপোর্টেশন ঘটান যা দ্বি-মাত্রিক কিউবিটের চেয়ে জটিল ।

সেপ্টেম্ববর

১.গ্রীন ব্যাঙ্ক টেলিস্কোপ ব্যবহার করে জ্যোতির্বিজ্ঞানীরা একটি দ্রুত রোটেট করা মিলিসেকেন্ড পালসারকে শনাক্ত করেন, যার নাম J0740 + 6620 , এটি এখন পর্যন্ত সবচেয়ে বৃহত্তর নিউট্রন নক্ষত্র হিসাবে পর্যবেক্ষণ করা হয়েছে ।

অক্টোবর

১.ডিপ কার্বন অবজারভেটরির বিজ্ঞানীরা পৃথিবীতে যে পরিমাণ কার্বন রয়েছে তার পরিমাণ নির্ধারণ করেছেন , পৃথিবীতে প্রায় 1.85 ∗ 1018 টন উপস্থিত রয়েছে যার বেশির অংশ রয়েছে পৃথিবীর অভ্যান্তরে ।

২.ডিউক ইউনিভার্সিটি হেলথ সিস্টেমের গবেষকরা মানবদেহে কার্টিলেজ মেরামতের জন্য একটি প্রক্রিয়া আবিষ্কার করেছেন , যা জয়েন্টগুলি এবং সম্ভবত পুরো অঙ্গগুলি পুনরায় জন্মানোর শরীরকে সাহায্য করতে পারে ।

৩.গুগল ঘোষণা করেছে যে এর ৫৩-কোবিটের “Sycamore” প্রসেসর কোয়ান্টাম আধিপত্য অর্জন করেছে, এটী ২০০ সেকেন্ডে একটি নির্দিষ্ট কাজ করেছে যা বিশ্বের সেরা সুপার কম্পিউটার কম্পিউটারগুলি 10,000 বছর পূর্ণ করতে সক্ষম হবে।

নভেম্বর

১.রেনসেলার পলিটেকনিক ইনস্টিটিউটের গবেষকরা 3D print এর মাধ্যমে জীবিত ত্বক তৈরীর এমন একটি পদ্ধতি আবিষ্কার করেন যার মাধ্যমে তৈরী ত্বক রক্তনালী দিয়ে পূর্ণ, যা আরও প্রাকৃতিক এবং নির্ভুল গ্রাফ্টের জন্য ব্যবহার করা যেতে পারে।

ডিসেম্বর

১.একটি আংশিক সূর্যগ্রহণ হয় ২৬ ডিসেম্বর ।কোন কোন জায়গাতে পূর্ণ সূর্য গ্রহন দেখা গেলেও বাংলাদেশে আংশিক ভাবে দেখা গিয়েছিল।

#Part_2

মানুষের দ্বারা ক্ষতিসাধন – ২০১৯

জানুয়ারি :

বিজ্ঞানীরা নতুন একটি পরীক্ষার মাধ্যমে জানেছেন যে অনেক বেশি পরিমাণ মিথেন গ্যাস আমাদের Atmosphere এ ছড়িয়ে পড়ছে (যা একটি গ্রিন হাউজ গ্যাস )যা আসছে বরফের নিচ থেকে গ্রিন ল্যান্ডে।

আর ২০০৩ সালের তুলনায় এই গ্রিন ল্যান্ডে বরফ গলছে চার গুন দ্রুত !।

ফেব্রুয়ারি

ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্টের এক সমীক্ষায় জানানো হয়েছে, যে কার্বন নিঃসরণ দ্রুত কমানো হলেও হিন্দু কুশ এবং হিমালয় পর্বতমালার ৩৬% হিমবাহ অদৃশ্য হয়ে যাবে ২১০০ সালের মধ্যে। নিঃসরণ হ্রাস ছাড়া ক্ষতিটি দুই-তৃতীয়াংশে পৌঁছতে পারে।

মার্চ

মার্চ মাসে, ইথিওপীয় এয়ারলাইন্সের ফ্লাইট ৩০২, টেকঅফের কয়েক মিনিটের পরে বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ বিধ্বস্ত হয়েছিল; বিমানে থাকা ১৫৭ জন মারা যান ।

যার ফলে গ্রাউন্ড করা হয় প্রায় ৫০০ এর ও বেশি বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ । যার ফলে এক বিশাল ঝামেলায় পরে আমেরিকান বিমান তৈরী করা বিমান নির্মাতা প্রতিষ্ঠান টি । গত সপ্তাহে বোয়িং এর সিইও কে তার পদ থেকে বরখাস্ত করা হয় । যার এক সপ্তাহ আগে বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ এর তৈরী বন্ধো করে প্রতিষ্ঠান টি ।

এপ্রিল

ম্যাককয়েরি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন যে প্লাস্টিকের দূষণ , মানুষের দ্বারা নিঃশ্বাসিত 10% অক্সিজেনের উৎস সমুদ্রের প্রোক্লোরোকোকাস ব্যাক্টেরিয়ার বৃদ্ধি, সালোকসংশ্লেষণ এবং অক্সিজেন উত্পাদনকে ক্ষতিগ্রস্থ করছে।

মে

১.২০০৫ সালের পর থেকে তাদের প্রথম প্রতিবেদনে, Intergovernmental Science-Policy Platform on Biodiversity and Ecosystem Services(IBES)জানিয়েছে যে জীব বৈচিত্র্য হ্রাস ত্বরান্বিত হচ্ছে, বর্তমানে মিলিয়ন মিলিয়ন প্রজাতি বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে; প্রাকৃতিক জীবযাত্রার এই ব্যাপক অবক্ষইয় মানুষের ক্রিয়াকলাপের ফল।

জুন

১. .মালয়েশিয়ার সর্বশেষ পুরুষ সুমাত্রার গণ্ডার মারা গেছে বলে জানা গেছে, দেশে একমাত্র মহিলা গন্ডার রয়েছে ।

জুলাই

১.The European Centre for Medium-Range Weather Forecasts এ বলেছে পৃথিবীর সবচেয়ে বেশি গড় তাপমাত্রা রেকর্ড করা হয় ২ জুলাই ২০১৯ , যা আগের সর্বচ্চো তাপমাত্রা যা ২০১৬ এর জুন এ রেকর্ড করা হয় তার চেয়ে 0.1 °C বেশি।

আগস্ট

১.The National Oceanic and Atmospheric Administration(এনওএএ) জানিয়েছে যে ২০ শতকের গড়ের তুলনায় জুলাই ২০১৮ বিশ্বএর সবচেয়ে উষ্ণ মাস। এবং Danish polar research institution, “Polar Portal” গ্রিনল্যান্ডের বরফ ক্ষয় ঘটে যার ফলে একদিনে ১১ বিলিয়ন টন এবং এই পুরো জুলাই মাসে ১৯৭ গিগাটন বরফ গলে যায় ।

সেপ্টেম্বর

১.ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইস্রো) চন্দ্রায়ণ -২ এর দ্বিতীয় চন্দ্র অভিযান এর সময় সাথে যোগাযোগ হারায় Chandrayaan-2 এর সাথে , চাঁদের পৃষ্ঠে অবতরণের কয়েক মুহুর্ত আগে যেটী চাদের ভূপৃষ্ঠ থেকে মাত্র ২ কিমি উপরে ছিল যোগাযোগ হারানোর আগে ।

২. 50 বছরের মধ্যে বৃহত্তম আইসবার্গ অ্যান্টার্কটিকার আমেরিকান আইস শেল্ফ থেকে ভেঙ্গে পড়ে যেটি ১,6366 বর্গ কিমি আয়তনের, ওজন অনুমান 315 বিলিয়ন টন।

অক্টোবর

১.Nature এড় একটি সমীক্ষায় বিজ্ঞানীরা উপসংহারে পৌঁছেছেন যে ২০৫০ সালের মধ্যে সমুদ্রের স্তর বৃদ্ধি পাবার জন্য ৩০০ মিলিয়ন লোককে হুমকির মুখে ফেলবে , এটি পূর্বের করা রিসার্চের ফলাফল এর চেয়ে তিনগুণ বেশি ভয়ানক।

নভেম্বর

১.মালয়েশিয়ার সর্বশেষ সুমাত্রার মহিলা গণ্ডারটি মারা যায় , এবছর জুনেই শেষ পুরুষ গন্ডারটি মারা যায় । সুমাত্রার কোনো গন্ডার আর পৃথিবীতে বেচে থাকলো না এর মাধ্যমে ।

ডিসেম্বর

১.চীনা কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে, জিয়ানকুই নামক বিজ্ঞানী যিনি বিশ্বের প্রথম genetically edited মানব বাচ্চাগুলি তৈরি করেছেন, তাঁর জিনগত গবেষণার জন্য তাকে তিন বছরের কারাদণ্ড এবং তিন মিলিয়ন ইউয়ান (430,000 মার্কিন ডলার) জরিমানা করা হয়েছে ।

এই হল মানুষের করা বছরের মহত কাজ গুলো , বেশ কিছু বাদ দেয়া হয়েছে। এইযে একটু পর বিলিয়ন ডলার এর আতশবাজি করা হবে আর পৃথিবীর অন্য প্রান্তে হয়তো আজ ও কোনো ৫ বছরের ছেলে না খেতে পেয়ে ঘুমিয়ে পড়বে না খেয়ে ।

এইতো আমরা মানুষ ।

সবাইকে নবর্ষের শুভেচ্ছা ।

#AbhiIDT

Invest in Social

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *